• Breaking News

    নতুন প্রযুক্তির উন্মেষ

    Friday, September 9, 2016

    বাইক চুরি ঠেকাতে স্মার্টফোন

    [নিউজটি প্যানভিশন টিভির প্যান টেক অনুষ্ঠানে প্রচারিত হয়েছে] 


    পার্কিং লটে পার্ক করে রাখা গাড়ি, বাইক বা সাইকেল চুরি হয়ে যাওয়া কোনো অস্বাভাবিক ঘটনা নয়। এমন হতেই পারে যে শপিং শেষে ফিরে এসে দেখলেন, আদরের গাড়ি বা বাইকটি চলে গেছে চোরের হাতে। চোরের হাত থেকে বাইক চুরি ঠেকানোর একটি উপায় হতে পারে জিপিএস ব্যবহার। কিন্ত এতে খরচ পড়বে অস্বাভাবিক রকম।

    আজকাল সবার হাতেই স্মার্টফোন থাকে। কেমন হত যদি স্মার্টফোন দিয়েই গাড়ি চুরি ঠেকানো যেত?

    ক্যালিফোর্নিয়া ভিত্তিক একটি প্রতিষ্ঠান এমন সহজ ও অভিনব সমাধানই নিয়ে এসেছে। দরকার হবে ছোট্ট একটি ডিভাইস। এটি স্মার্টফোনের সাথে তাল মিলিয়ে কাজ করে বাঁচিয়ে দেবে গাড়ি।

    প্রতিষ্ঠানটি এর নাম দিয়েছে ট্র্যাক আর। দারুণ এই যন্ত্রটির সাইজ মাত্র এক ইঞ্চির মতো। বিভিন্ন জিনিসের চুরি ঠেকাতে এটি ইতোমধ্যেই পুরোদমে ব্যবহৃত হচ্ছে।

    চলুন, জেনে নেওয়া যাক কীভাবে এটি কাজ করে। 


    এর কাজের ধরন খুবই সহজ। আপনার স্মার্টফোনে ইন্সটল করতে হবে TrackR নামের  ফ্রি অ্যাপটি। এরপর আপনার ডিভাইসটির সাথে অ্যাপসের সংযোগ দিতে হবে। তারপর আপনার গাড়ি বা যে জিনিসটি ট্র্যাক করতে চাচ্ছেন তাতে ডিভাইসটি লাগিয়ে রাখতে হবে। পুরো কাজটি হয়ে যাবে মাত্র ৫ মিনিটের মধ্যেই।

    শুধু গাড়ি বা বাইকই নয়, এর মাধ্যমে আপনি চাবি, ব্রিফকেস, মানিব্যাগ বা ল্যাপটপ-যে কোনো জিনিস চুরি যাওয়া থেকে বাঁচাতে পারেন। মুহূর্তের মধ্যেই ডিভাইসটি জানিয়ে দেবে কোথায় আছে আপনার জিনিস। ডিভাইসটি খুবই ছোট্ট হওয়াতে চোরের নজর থেকে এটি নিজেকে লুকিয়েও রাখতে পারবে বেশ সহজে।

    এছাড়া ধরুন, আপনি ভুলে গেলেন যে কোথায় পার্ক করেছেন আপনার প্রিয়  বাইক। তখনও ট্র্যাক আর আপনাকে পথ দেখিয়ে দেবে। এক্ষেত্রে আপনাকে অ্যাপসের লস্ট আইটেম মেনুতে ক্লিক করতে হবে। আপনাকে জানিয়ে দেওয়া হবে ঠিক কোন জায়গায় আছে আপনার বাইক।

    দারুণ এই ডিভাইসটির দাম আপাতত ২৯ ডলার।নির্মাতাদের ওয়েবসাইট থেকে আপনি সরাসরি অর্ডার দিয়েই কিনতে পারেন এটি। ঠিকানা হল।

    সূত্রঃ স্টাডি লাইফ স্টাইল ডট কম

    No comments:

    Post a Comment

    Fashion

    Beauty

    Travel